(দেবাশীষ চক্রবর্তী বাবু): বিদ্যার দেবী সরস্বতী কৃপা লাভের আশায় ছাত্র-ছাত্রী ও ভক্তবৃন্দ দের উপস্থিতিতে মন্দিরে মন্দিরে উৎসবের আমেজ বিরাজ করছে। সরস্বতী বিদ্যার দেবী তাই বিশেষ করে মন্দিরগুলোতে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে সেইসাথে সরস্বতী দেবীর কৃপা লাভের জন্য দেবীর চরণ স্পর্শে বই রেখেছে স্কুল পড়ুয়া ছাত্র ছাত্রীরা। শুধু তাই নয় দোয়াত, কলম, বরই, দুধ এবং গমের শীষ সরস্বতী দেবীকে নিবেদন করে থাকেন।
(৫ ফেব্রুয়ারি শনিবার) সকাল থেকে কলারোয়ার সকল মন্দির ও বাড়িতে বাড়িতে সরস্বতী দেবীর পূজার ব্যস্ততা চোখে পড়ার মতো। মন্দিরের সাজসজ্জা, ফুল ,তুলসি পাতা, বেলপাতা, দূর্বা এবং বিভিন্ন ধরনের ফল ফলাদি প্রসাদ হিসেবে মায়ের সামনে নিবেদন সহ নানা ব্যস্ততার মধ্য দিয়ে পূজা অনুষ্ঠিত হয়েছে। বিদ্যার দেবীর কৃপা লাভের জন্য এ পূজা করে থাকেন ভক্তরা।
কলারোয়ার জয়নগর ইউনিয়নের বেশ কয়েকটি মন্দির ও বাড়ি ঘুরে দেখা গেছে নানা আয়োজনের মধ্য দিয়ে সরস্বতী দেবীর পূজা অনুষ্ঠিত হয়েছে। ভক্তবৃন্দ দের উপস্থিতির কমতি ছিল না। মায়ের আশীর্বাদ প্রাপ্তি ও প্রসাদ গ্রহণের জন্য ভক্তরা উপস্থিত হয়েছেন মন্দির ও বাড়িতে। বাড়িগুলোতে সরস্বতী দেবীর পূজা অনুষ্ঠিত হয় ভক্তের মনোবাসনা পূর্ণার্থে এবং মন্দিরগুলোতে পূজা অনুষ্ঠিত হয় বাৎসরিক কর্ম সম্পাদনের জন্য।
কলমকথা/বি সুলতানা